ব্যবহারকারীর একান্ত ব্যক্তিগত কথাও জানাবে গুগলের নতুন এআই অ্যাসিস্ট্যান্ট 

ব্যবহারকারীর ব্যক্তিগত জীবন সম্পর্কিত প্রশ্নের জবাব দিতে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) অ্যাসিস্ট্যান্ট তৈরি করছে গুগল।

ব্যবহারকারীর ব্যক্তিগত জীবন সম্পর্কিত প্রশ্নের জবাব দিতে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) অ্যাসিস্ট্যান্ট তৈরি করছে গুগল। ছবি, ভিডিও, ফাইল ও বিভিন্ন সার্চ রেজাল্ট পর্যালোচনা করে এই অ্যাসিস্ট্যান্ট মানুষের ব্যক্তিগত জীবন সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে পারবে।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদন অনুযায়ী, গুগলের অভ্যন্তরীণ সম্মেলনে কোম্পানির নির্বাহী ও কর্মীদের উপস্থিতিতে নতুন প্রজেক্ট ‘এলম্যান’ উন্মোচন করা হয়। সম্মেলনের বিভিন্ন নথিপত্র থেকে নতুন এআই অ্যাসিস্ট্যান্টের তথ্য জানা যায় বলে সিএনবিসি দাবি করে।

নথিপত্র অনুসারে, গুগল অ্যাকাউন্টের বিভিন্ন ফাইল, লিখিত আত্মজীবনী এবং প্রাসঙ্গিক বিষয়বস্তু সম্পর্কে বিভিন্ন কনটেন্ট পর্যালোচনা করে অ্যাসিস্ট্যান্ট কারও জীবন সম্পর্কে মোটামুটি ধারণা পাবে। এই প্রক্রিয়ায় ফাইলগুলো থেকে গুরুত্বপূর্ণ মুহূর্তগুলো চিহ্নিত করবে এলম্যান।

গুগলের কর্মীরা বলছেন, এলম্যান ব্যবহারকারীর জন্মসাল, পিতা–মাতা ও ভাইবোন সম্পর্কেও তথ্য দিতে পারবে।

অবশ্য এআই অ্যাসিস্ট্যান্টের জানার ক্ষমতা এই কয়েকটি বিষয়ের মধ্যেই সীমাবদ্ধ নয়। জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্যায় যেমন—ব্যবহারকারী কত বছর কলেজে পড়াশোনা করেছেন, কোন কোন শহরে থেকেছেন—সে সম্পর্কেও তথ্য জানাতে পারবে। এলম্যান ব্যবহারকারীর খাদ্যাভ্যাস সম্পর্কেও অবগত থাকবে। উদাহরণস্বরূপ—গুগল ফটোজে পিৎজা ও পাস্তার অনেক ছবি আপলোড করা হলে, ব্যবহারকারী ইতালিয়ান খাবার পছন্দ করে বলে এআই ধারণা করবে।

এই প্রযুক্তির জ্ঞান শুধু ব্যবহারকারীর ক্ষেত্রেই সীমাবদ্ধ থাকবে না। এটি ব্যবহারকারীর বন্ধু ও পরিবারের সদস্যদের চিহ্নিত করতে পারে। তাছাড়া কোন কোন সামাজিক অনুষ্ঠানে ব্যবহারকারী অংশগ্রহণ করছেন, সে তথ্যও অ্যাসিস্ট্যান্টের কাছে থাকবে।

প্রতিবেদনের তথ্যের ভিত্তিতে বোঝা যায়, প্রজেক্ট ইলম্যান গুগল ফটোজের মেমোরি অপশনের ওপর অনেক বেশি নির্ভরশীল থাকবে।

ব্যক্তিগত চ্যাটবট
সিএনবিসি বলছে, সম্মেলনের প্রেজেন্টেশনে এলম্যান চ্যাট কীভাবে কাজ করে, তা দেখানো হয়। এটি চ্যাটজিপিটি চ্যাটবটের মতো প্রশ্নের উত্তর দেয়। তবে ব্যক্তিগত জীবন সম্পর্কে তথ্য দেওয়ার সক্ষমতা এখন পর্যন্ত কোনো এআইয়ের নেই। যেমন—চ্যাটবটটিকে প্রশ্ন করতে পারেন, শেষ কবে আপনার ভাই বা বন্ধু আপনার বাসায় এসেছিলেন। চ্যাটবটটি আপলোড করা ছবির লোকেশন ও সময় দেখে খুব সহজেই এই প্রশ্নের উত্তর দিতে পারবে।

প্রজেক্ট এলম্যানের আসল উদ্দেশ্য ব্যবসায়িক। ব্যবহারকারী কোন পণ্য কিনতে চান বা ভবিষ্যতে কোথায় ভ্রমণের পরিকল্পনা রয়েছে—আপলোড করা বিভিন্ন স্ক্রিনশট দেখে অ্যাসিস্ট্যান্টটি তা অনুমান করতে পারবে। নিজের চেয়ে হয়তো প্রজেক্ট ইলম্যান আপনাকে বেশি ভালো চিনবে!

ব্যক্তির সব বিষয় বিশ্লেষণ করবে এআই অ্যাসিস্ট্যান্ট
এআই অ্যাসিস্ট্যান্টটির বিকাশে গুগলের লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম) জেমিনি ব্যবহার করা হবে। কারণ জেমিনি একটি মাল্টিমোডাল মডেল। অর্থাৎ এটি টেক্সট ছাড়াও অন্য ধরনের ডেটা বিশ্লেষণ করতে পারে।

জেনারেটিভ এআইয়ের তথ্য হালনাগাদের জন্য সব সময় কনটেন্টের প্রবাহ দরকার হয়। গুগল এই অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে ব্যক্তিগত গোপনীয়তার সীমা লঙ্ঘন করে জেমিনিকে আরও ডেটা সরবরাহ করছে বলে ধারণা করা হচ্ছে।

এলম্যান প্রজেক্টটি আসলেই সবার জন্য উন্মুক্ত করা হবে কি না, তা এখনো স্পষ্ট নয়। সিএনবিসিকে গুগলের এক মুখপাত্র বলেন, এটি শুধু একটি ‘প্রাথমিক অভ্যন্তরীণ গবেষণা’। যদি এটি ব্যবহারের জন্য ছাড়াও হয়, তাহলে ব্যক্তিগত গোপনীয়তা এবং মানুষের উপকারে কথা ভেবেই এটিকে তৈরি করা হবে।

About Author: Raihan Khan

raihankhancs@gmail.com

Raihan Khan is the Founder and CEO of ABCL TECH, responsible for everything related to the company's technology and business operations. With several years of experience in the tech industry, Raihan brings a unique combination of technical expertise and business acumen to his role, enabling him to lead the company's overall strategy and direction.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

*
*